top of page
Search
  • mojahid15ais

শিক্ষার এক অনন্য উদাহরণ পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট

Updated: Sep 24, 2023

(দৈনিক "আজকে পত্রিকা" আংশিক প্রকাশিত)

যুগের সাথে তাল মিলিয়ে বৈশ্বিক কর্মক্ষেত্র হয়ে উঠছে বৈচিত্র্যময়। নতুন দিনের বিশ্ব তাই ক্রমাগত ধাবিত হচ্ছে মাল্টিডিসিপ্লিনারি শিক্ষার দিকে। আরভবিষ্যতের প্রয়োজন মেটাতে মাল্টিডিসিপ্লিনারি শিক্ষার এক অন্যন্য উদাহরণ পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট বিভাগ। ম্যানেজমেন্ট, মেরিটাইম অপারেশন ও লজিস্টিকস এরতাত্বিক ও প্রায়োগিক বিষয়সমূহ নিয়ে গঠিত এইডিসিপ্লিনটি। এখনও বাংলাদেশে তেমন পরিচিতি না পেলেও, বহির্বিশ্বে ট্রান্সপোর্টেশন, লজিস্টকস, সাপ্লাই চেইন, পোর্ট অপারেশন, শিপিং ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ের রয়েছে আকাশচুম্বী জনপ্রিয়তা। বিশেষত বৈশ্বিক বাণিজ্যের ৯০ ভাগই বস্তুত সমুদ্র বাণিজ্য হওয়ায় পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্টের গুরুত্ব সামুদ্রিক বাণিজ্যের মতই অপরিসীম। গুরুত্বপূর্ণ এই বিষয় তুলে ধরেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের পোর্ট এন্ড শিপিং ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মুজাহেদ হোসেন চৌধুরী।




যাত্রা শুরু / শুরুর কথা

বাংলাদেশ একটি মেরিটাইম ন্যাশন হওয়া সত্ত্বেও সুনীল অর্থনীতিতে পোর্ট অ্যান্ড শিপিং এর ভূমিকা নিয়ে কোনো শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘকাল কোনো কার্যকর ভূমিকা রাখে নি। ২০১৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে এইবিষয়ে মাস্টার্স প্রোগ্রাম চালু হয়। ইন্ডাস্ট্রি ওএকাডেমিয়াতে জনপ্রিয়তা পাওয়ায় ২০১৮ সালে এ বিষয়ে ব্যাচেলর প্রোগ্রাম চালু হয়। বর্তমানে এর৫মব্যাচ বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছে। উল্লেখ্য যে, ২০২৩ সালের মার্চে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পোর্ট এন্ড শিপিং ম্যানেজমেন্ট বিভাগ চালুর সিদ্বান্ত নেয়। এছাড়া কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ শিপিং এন্ড মেরিটাইম সাইন্স বিভাগের অধীনে গতকয়েক বছর যাবত ব্যাচেলর ও মাস্টার্স প্রোগ্রাম পরিচালনা করে আসছে।


যা পড়ানো হয় / পঠিত বিষয়

ইন্ডাস্ট্রির চাহিদা বিবেচনায় রেখে এবিভাগের জন্য তৈরি করা হয়েছে সমসাময়িক ওআন্তর্জাতিক মানের সিলেবাস। সাধারণ বিবিএ ডিগ্রিতে পঠিত সকল বিষয়ের পাশাপাশি রয়েছে মেরিটাইম অপারেশন এবং লজিস্টিকস সংক্রান্ত নানাবিধ বিষয়। যার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ লজিস্টিকস ম্যানেজমেন্ট, কার্গো অপারেশন অ্যান্ড ফ্লিট ম্যানেজমেন্ট, পোর্ট অ্যান্ড টার্মিনাল অপারেশন, মেরিটাইম ইকোনমিকস, ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড কমার্শিয়াল ল, মেরিটাইম ট্রান্সপোর্ট জিওগ্রাফি, অপারেশন ম্যানেজমেন্ট, মেরিন ইন্সুরেন্স, পোর্ট প্ল্যানিং অ্যান্ড ডিজাইন, শিপিং অ্যান্ড পোর্ট ফাইন্যান্স, এয়ার ফ্রেইট ম্যানেজমেন্ট, ট্রান্সপোর্ট সিকিউরিটি অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট এবং শিপ ব্রোকারিং অ্যান্ড চার্টারিং এরমতো ব্যবহারিক বিষয়াবলী। এরপাশাপাশি সকল শিক্ষার্থীকে তিনটি প্রফেশনাল শর্ট কোর্সের মাধ্যমে ইন্ডাস্ট্রির উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গের অভিজ্ঞতালব্ধ জ্ঞান আহরণেরও সুযোগ দেওয়া হয়।


উচ্চশিক্ষা ও গবেষণা

উচ্চশিক্ষা ওগবেষণার ক্ষেত্রে এ বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। উচ্চশিক্ষা ও গবেষণাকে আরও এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে যুক্তরাজ্য, চীন এবং ভারতের ১২টি মেরিটাইম সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়াও বিদেশী বিশ্ববিদ্যালয় সমূহে শিক্ষাবৃত্তির ক্ষেত্রেও এই বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে পর্যাপ্ত সুযোগ। বিভাগটি মাল্টিডিসিপ্লিনারি হওয়ায় একই সাথে মেরিটাইম ম্যানেজমেন্ট, মেরিটাইম অ্যাফেয়ারস, মেরিটাইম অপারেশন্স, মেরিটাইম লজিস্টিকস অ্যান্ড শিপিং সহ নানা বিষয়ে স্নাতোকোত্তর অথবা পিএইডি করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে অস্ট্রেলিয়া, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, জার্মানি, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম ওতুরুষ্কে বেশ ভাল সুযোগ রয়েছে। তবে শুধু মেরিটাইম সেক্টরে সীমাবদ্ধ থাকতে না চাইলেও সুযোগ রয়েছে সাপ্লাই চেইন এবং লজিস্টিকস ফিল্ডে উচ্চশিক্ষা গ্রহণের। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র, কানাডা, নরওয়ে, ডেনমার্ক ও জার্মানিতে উল্লেখযোগ্য সংখ্যক বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ওগবেষণার সুযোগ রয়েছে।


চাকরির সুযোগ

বর্তমানে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে যেহেতু শুধুমাত্র বিএসএমআরইউ এ উক্ত বিষয়টি পড়ানো হচ্ছে, তাই এই খাতের প্রতিযোগিতা খুবই কম। তার বিপরীতে চাকরির ক্ষেত্র রয়েছে বিশাল যেখানে দক্ষ জনশক্তির চাহিদা সর্বদা বিরাজমান। এবিষয়ে চাকুরির কয়েকটি ক্ষেত্র নিচে দেখা যেতে পারেঃ

শিপিং কোম্পানিঃ মাল্টিন্যাশনাল ও ডমিস্টিক- সব মিলিয়ে বাংলাদেশে ৫০০ এর অধিক শিপিং কোম্পানি/এজেন্টস রয়েছে। প্রতিটি শিপিং কোম্পানিই একাধিক জাহাজের সামগ্রিক রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধায়নের দায়িত্বে নিয়োজিত। এক্ষেত্রে জাহাজের ক্রু নির্বাচন, বাংকারিং ব্যবস্থাপনা, ফরওয়ার্ডারের সাথে যোগাযোগ রক্ষা, গতিপথ নির্ণয় সহ সার্বিক দায়িত্ব শিপিং কোম্পানিসমূহের উপর ন্যস্ত। এ দায়িত্ব পালনার্থে ভবিষ্যৎ দক্ষ জনবলের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস হতে যাচ্ছে পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট বিভাগ।

ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানিঃ বাংলাদেশে মাল্টিন্যাশনাল ও ডমিস্টিকফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানির সংখ্যা ১১৩১টি যাদের মুল কাজ হচ্ছে ইন্টারন্যাশনাল কার্গো/ফ্রেইট শিপমেন্ট/ম্যানেজমেন্ট। এই বিশাল ইন্ডাস্ট্রিতে দেশি-বিদেশী ক্লায়েন্টদের সাথে যোগাযোগ রক্ষা, বিল অফলেডিং, প্রো ফর্মা ইনভয়েজের ন্যায় সকল কাগজপত্রের ব্যবস্থাপনা, আরএফকিউ কোট করা, ওশেন ক্যারিয়ারের সাথে ডিল করা, ওভারসিজ হ্যান্ডেলিং টিমকে নিয়ন্ত্রণ করার মতো অসংখ্য জটিল কাজের সংশ্লিষ্টতা রয়েছে। এইজটিল কাজসমূহ সম্পাদন করতে অবশ্যই প্রয়োজন প্রাতিষ্ঠানিক জ্ঞান সম্পন্ন দক্ষ জনবলের।

পোর্ট অথরিটিঃ বাংলাদেশের চট্টগ্রাম, মোংলা, পায়রা এবং মাতারাবাড়ি সমুদ্রবন্দরের জন্য সবচেয়ে দক্ষ জনবল দিতে পারে পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট বিভাগ। প্রাতিষ্ঠানিক পড়াশোনার কারণে বন্দর পরিচালনার অধিকাংশ কার্যক্রম নিয়েই প্রাথমিক জ্ঞান রয়েছে শিক্ষার্থীদের। যা প্রায়োগিক জ্ঞান লাভের শক্ত ভিত্তি হিসেবে কাজ করবে। সমুদ্র বন্দর ছাড়াও দেশের ২৪টি স্থল বন্দর এবং সকল বিমানবন্দরে ফ্রেইট ম্যানেজমেন্ট বা কার্গো হ্যান্ডলিংয়ে এই বিভাগের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

টার্মিনাল অপারেটরঃ প্রত্যেকটি বন্দরেই রয়েছে একাধিক টার্মিনাল যা একেকটি ইউনিট হিসেবে কাজ করে। যারা এগুলো অপারেট করে তাদেরকে টার্মিনাল অপারেটর বলে, যার অধিকাংশই প্রাইভেট মালিকানাধীন। এবিভাগের শিক্ষার্থীরা ইতোমধ্যে দেশীয় টার্মিনাল অপারেটর সাথে সাথে মাল্টিন্যাশনাল টারমিনাল অপারেটিং কোম্পানিতে সুনামের সাথে চাকরি করছে। ভবিষ্যতে যার সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

ইনল্যান্ড কন্টেইনার ডিপোঃ বর্তমানে বাংলাদেশে ১৯টি সরকারী-বেসরকারী আইসিডি এর মাধ্যমে এদেশের অধিকাংশ আমদানি-রপ্তানি এর কাজ সংগঠিত হয়। কন্টেইনার হ্যান্ডেলিং এর সার্বিক কার্যক্রমে নানাবিধ নিয়মাবলীর অনুসরণ প্রয়োজন। বিশেষ করে ডেঞ্জারাস গুডস হ্যান্ডেলিং, কন্টেইনার লে-আউট প্লান, ডকুমেন্ট প্রসেসিং প্রভৃতির জন্য প্রয়োজন পূর্ণাঙ্গ জ্ঞান সম্পন্ন প্রফেশনালসদের। এ ক্ষেত্রে উক্ত বিভাগের শিক্ষার্থীরা অগ্রগণ্য ভূমিকা রাখতে পারে।

শিপ ব্রোকিং ও চার্টারিংঃ শিপ ব্রোকিং ও চার্টারিং এরক্ষেত্রটি শুধু দেশীয় পর্যায়ে সীমাবদ্ধ নয়। চার্টার্ড শিপ ব্রোকার হওয়ার মাধ্যমে বৈশ্বিক জাহাজ ফিক্সিং বা ক্রয়-বিক্রয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে। সামগ্রিক ভাবে জাহাজ শিল্প পৃথিবীর অন্যতম বৃহৎ শিল্পের একটি। বিপুল পরিমাণ অর্থের আদান-প্রদান সম্পন্ন এ শিল্পে কাজ করতে চাইলে নিতে হবে যেমন গুরু দায়িত্বের ভার, সম্মানীর পরিমাণও ঠিক তেমনই। ফলে লোভনীয় এ শিল্পে প্রবেশ করতে আগ্রহী অনেকেই। কিন্তু তার জন্য চাই সঠিক জ্ঞান ও দক্ষতা। এরপ্রাথমিক স্তর হিসেবে বিএসএমআরএমইউ এর পোর্ট অ্যান্ড শিপিং ম্যানেজমেন্ট বিভাগ পালন করছে অগ্রগণ্য ভূমিকা।

এছাড়াও ফার্মাসিউটিক্যাল, রেডি মেইড গার্মেন্টস, লেদার প্রভৃতি ইন্ডাস্ট্রিতে কমার্সিয়াল (এক্সপোর্ট/ইম্পোর্ট) ম্যানেজারের দায়িত্ব, শিপিং এন্ড ট্রেড ফাইনেন্সিয়ার হিসেবে ব্যাংক ওননব্যাংকীয় ফাইনেনশিয়াল ইন্সটিটিউশন, মেরিন ইন্সুরেন্স এন্ড রিস্ক ম্যানেজার, ওয়ারহাউজ এন্ড ইনভেন্টরি ম্যানেজার, সাপ্লাই চেইন এন্ড লজিস্টিকস এনালিস্ট সহ আন্তজার্তিক বানিজ্যের বিভিন্ন সেক্টরে এই বিভাগের শিক্ষার্থীদের কাজ করার অনেক সুযোগ রয়েছে।


পত্রিকার খবরের সূত্রঃ https://www.ajkerpatrika.com/293201/%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%8F%E0%A6%95-%E0%A6%85%E0%A6%A8%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%89%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%B0%E0%A6%A3-%E0%A6%AA%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A1-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%82

26 views0 comments

Comments


bottom of page